আয়রে তোরা কে আছিস
আয় কবিতায়,
আজকে আমার মনটা ভাল
খাওয়াব তোদের মণ্ডামিঠাই।


জগন্নাথ থেকে ফালুদা এনেছি
নাটোর থেকে কাঁচাগোল্লা
বগুড়ার দই।
লাড্ডু-খাজা
শিলভুজা-গজা
মোঘল আমলের খিরসা  দই।
ছিটা পিঠা হালুয়া
নারকেল সন্দেশ,
পাতক্ষীর, কালোজাম
রস কদম, লালমোহন
মোঘলাই ছানার সন্দেশ,
ধরে রাখ জিবের জল
আছে  নতুন ধানের নাস্তা পায়েস।
আরো কিছু কি চাই?
দিতে পারি জিলাপি, অমৃতি
টাঙ্গাইল থেকে আনা পোড়াবাড়ীর মিষ্টি
কুমিল্লার মালাই।
মোরব্বা-ক্ষীর-কদমা
না, না, না করো না
ঝরাব আজকে মিষ্টি-বৃষ্টি
বাদ কেন রবে শিখারিনী!
লাগছে না তো খরচা আমার
শুধু কবিতার কয়েক ছত্র,
আয় তোরা মিষ্টি খা
আজ আমার মনটা অনেক ভাল!


প্রশ্ন তো সবার
মিষ্টি কি মিছিমিছি খেল
মনটাই বা কেন এত ভাল,
বলছি সবার জন্য,
আজকে আমি মামা
ভাগ্নে তাফিন,
সদ্য এলো
ইথারে খবর দিল,
সবার দোয়া চাই,
মামা-ভাগ্নের দিনগুলো যেন
যায় অনেক ভাল।