হচ্ছে এ কী সব!
বায়ুর তাপ মানুষের মেজাজ
বাড়ছে সমান তালে,
মানষ যেন পশুই বেশী
মানবতা কম!


দশ মাস পেটে ধরে
মৃত্যু যন্ত্রণা জেনে
দেখায় পৃথিবীর মুখ,
সেই মা ট্রেনে সঁপে
সাথে নিয়ে ছোট্ট সোনা মুখ
কি যেন অভিশাপে!
এ যেন মুক্তির পথ!
মাধ্যমগুলো সব ছাপে
ফলাউ করে,
তবুও যন্ত্রণা চাঁপা অনুসারীরা
হাঁটে এ পথে।
যেন স্বাভাবিক
স্থান পায় নিয়মিত কলামে।


হচ্ছে এ কী সব!
শিশু কিশোর নাই ভেদ,
ওঁত পেতে থাকা অশুরের দল
করে পৈশাচিক কামনা পূরণ।
যৌবনের জোয়ার
ভোগ করে ফেরে
হাত থেকে হাত,
প্রেম যেন রাজনৈতকি বচন
লেবাশে রাখে
এই নব্য বেশ্যার মতন;
গুড বাই ধৃত হাত
শক্ত হাত পেলেই,
আপন মন পায়ে দলে!
মুমূর্ষু প্রেম।