সৈনিকের বুট কিংবা বুলেট, সন্ত্রাসের গ্রেনেড
প্রসঙ্গ শান্ত-অশান্ত, শান্তি সে তো সুদূরপরাহত।
শান্তি কখনো আনেনি হিটলার-মুসোলিনী-নাৎসি
শান্তির অপর নাম সমঝতা,
সহিষ্ণু মুজিব, অহিংস গান্ধী।
বন্ধুকের নলে গোলাপ ফুটিয়ে, নিষ্ক্রিয় হউক ককটেল।
আর কোন রক্ত নয়
মগজের লড়াইয়ে জয়-পরাজয়।
জীব প্রেমেই রিপু হবে পরাজিত।