নামলে আঁধার রাতে
মশার ভাঙ্গে ঘুম,
মানবকূলের ঘুম যাপনে
একটু বিরতি টানতে
ঘ্যানর ঘ্যানর করে কানে
যেন ক্ষুধার্ত শিশু!
মশারী-কয়েল-স্প্রে
অনেক আয়োজন
ওদের মারে দূর্ভিক্ষে!
মরতে কে চায় অনাহারে
আমার মত আহার পেলে অবাধে!
রাতভর কামড়ায় আমায় কুটকুট করে
অবাধ্য হয়ে উঠা মশক রাণীর
চুমুই ভরা গালে তীব্র সুড়সুড়ি
শান্ত করতে চেয়ে
ওদের গালে পরশ দিতেই
হাতের রেখা স্পষ্ট হয়ে উঠে
আমার গালে।
অসহ্য এক অনুভূতি
আমি যেন এক মশক রাজত্বে!