কষ্টের নীলিমা

কষ্টের নীলিমা
কবি
প্রকাশনী দিরা প্রকাশন, ৩৫ বাংলাবাজার, ঢাকা—১১০০.
সম্পাদক রাজু আহমেদ
প্রচ্ছদ শিল্পী দ্বীপ ডিজাইন
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৮
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০১৯
সর্বশেষ সংস্করণ ২য়
বিক্রয় মূল্য ১৪০.০০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

ভূমিকা



“কষ্টের নীলিমা” মূলত: অনেকগুলো কষ্ট ও বেদনার বহিঃপ্রকাশের আক্ষরিক ছন্দ বিন্যাস প্রচেষ্টা মাত্র। লাল কষ্ট, নীল কষ্ট, জমাটবদ্ধ কষ্ট আবার কখনও বা অব্যক্ত কষ্টের ব্যর্থ স্ফুরণ হচ্ছে এ কষ্টের নীলিমা—য়।

সময়ে সময়ে ভাললাগা বা ভাল না লাগাকে অক্ষরের বিন্যাসে চেষ্টা করা হয়েছে “কষ্টের নীলিমা”—য়। কখনও বা প্রখর অনুভূতিকে গাঢ় রূপ দিতে বা আবার কখনও বা মেনে না নেওয়ার মত বিষয়ে জমাটবদ্ধ কষ্টের প্রকাশ ঘটেছে এ সকল আক্ষরিক বিন্যাসে।

মূলত: কবি হবার বাসনা হতে আমার এ লেখাগুলো নয়; শুধুমাত্র হাতের লেখার চর্চা করা হয়েছে মাত্র। আর এটি যে কবিতার বই হতে পারে, তা আমি বিনয়ের সঙ্গে একমত পোষণ করি না, তবে আমার একান্ত অনুভূতি যেন অন্যজন জানতে পারে বা কয়েকদিন কোথাও না কোথাও টিকে থাকে সেই প্রত্যাশায় এই বইয়ের প্রকাশনা।



উৎসর্গ

আমার মাকে; যিনি আমাকে মনুষত্ব শিক্ষা দিয়েছেন।

আমার বাবাকে; যিনি আমাকে জীবন দর্শন শিখিয়েছেন।

আমার স্ত্রীকে; যিনি তার প্রিয় সময়গুলোকে আমার জন্য বিসর্জণ দিয়েছেন।

আমার শিক্ষক, বাবু গোপাল চন্দ্র চক্রবতীর্কে; যিনি আমাকে সত্য বলতে শিখিয়েছেন।

কবিতা

এখানে কষ্টের নীলিমা বইয়ের ৬০টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য