মুক্ত বিহঙ্গঃ পেয়ে গেছি!!পেয়ে গেছি!!তোমাকে পেয়ে গেছি!!


খাঁচা বন্দীঃ তুমি!!সাবধান!!দূরে থাকো!মানুষ থেকে দূরে থাকো!!


মুক্ত বিহঙ্গঃ বাইরে আছিতো!ধরতে পারবে না!দেখতে দাও!একটু দেখতে দাও!


খাঁচা বন্দীঃ সন্ধান পেলে কেমন করে!অনেক খুঁজেছ বুজি!?অসুস্থ নাকি!?শুকিয়ে গেলে যে!


মুক্ত বিহঙ্গঃ আহার নিদ্রা হীন!শুধুই খুঁজেছি!কেমন আছো!?চেনাই যাচ্ছে না!


খাঁচা বন্দীঃ কষ্টে!বড়ই কষ্টে!!ডানাগুলো অবশ হয়ে গেছে!যা দেয় কিছুই খেতে পারিনা!!


মুক্ত বিহঙ্গঃ কেঁদো না!লক্ষীটি;কেদনা!কেঁদনা লক্ষীটি!!


খাঁচা বন্দীঃ তুমি;কাঁদছ কেন!?চলে যাও!দোহাই চলে যাও!বলছিতো,চলে যাও!সন্ধ্যা ঘনিয়ে এসেছে,চলে যাও!!মানুষ থেকে;বহুদূরে চলে যাও!


মুক্ত বিহঙ্গঃ যাচ্ছি!যাচ্ছি!ভোরে আসব কিন্তু!


খাঁচা বন্দীঃ যাও বলছি!যা-ও!মানুষ থেকে বহু দূরে চলে যাও!!...............................


মুক্ত বিহঙ্গঃ এসে গেছি!!কেমন আছো!?


খাঁচা বন্দীঃ ভালো নেই!একদম ভালো নেই!মানুষ কেন যে এমন হয়!বন্দী করে কি সুখ পায়!আর্তচিৎকার শুনে হাসে!!আনন্দ পায়!!অসুস্থ!বড়ই অসুস্থ হয়ে পড়েছি!বাচব না আর!!


মুক্ত বিহঙ্গঃ এমন করে বলো না!বুক ফেটে যাচ্ছে!একটু কাছে আসব!?


খাঁচা বন্দীঃ না!!না করছি কিন্তু!চলে যাও!মানুষ থেকে দূরে চলে যাও!ওঁরা ভোজন করবে,নয়তো খাঁচায় নাচাবে,চলে যাও!দোহাই চলে যাও!!


মুক্ত বিহঙ্গঃ যাচ্ছি!যাচ্ছি-যাচ্ছি-যাচ্ছি!ভোরে আসব কিন্তু!এলে আর যাবনা!অনুরোধ করলেও চলবে না!বলে গেলাম কিন্তু!


খাঁচা বন্দীঃ দোহাই,চলে যাও!এসো না আর!মানুষ থেকে বহুদূরে চলে যাও!


মুক্ত বিহঙ্গঃ এসে গেছি!!এসে গেছি!!তাকাও!তাকাও বলছি!রাগ করেছ বুঝি!?দেরি হয়ে গেছে?এভাবে পড়ে আছ কেন!?তাকাও!কি হয়েছে!?পিপড়ে!!!গায়ে পিপড়ে !!!?হায়-হায়-হায়!হায়-........!বলেছিলে ভালো নেই!এভাবে চলে যেতে পারো না!তুমি ছাড়া বাচব না আমি!দৃশ্য দেখার আগে মৃত্যু শ্রেয় ছিলো!!চলে যাব,চলে যাব আমি,দূরে;বহু দূরে,মানবহীন স্থানে।ঘৃণা করি!বিকৃত মানুষদেরকে ঘৃণা করি!বন্দী করে রাখার জন্য,হত্যা করার জন্য,বিকৃত মানসিকতার জন্য!ঘৃণা করি!ঘৃণা করি!!ঘৃণা করি!!!