আমি হাঁটছি আমার সাথে কেউ হাঁটছে। কে হাঁটছে? মনে হয় আমার ছায়া। আবার অনুভব হচ্ছে আমিই হাঁটছি। মাঝে মাঝে নিজেকে বড্ড অচিন মনে হয়। কখনো কখনো এমন সব আচরণ করি,পরে বলি এটা কি আমি করেছি? না! এটা ঠিক হয়নি। আবার মাঝে মাঝে এমন কাজ করি। কাজের কথা কাউকে বলা তো দুরের কথা, নিজেকেও বলতে পারিনা। লজ্জায় আর বোকামী এবং বেহায়াপনায় নিজেই নিজের সাথে অনেক ক্ষীণ হয়ে যাই। জীবন চলার পথে এমন কিছু ঘটনা, কিছু নীরব যন্ত্রণা, কিছু হাঁসি-কান্না, কিছু বোকামি,কিছু গোপন কথা এবং কিছু অতীত রহস্যময় স্মৃতি সবার জীবনের পাতায় পাতায় অঙ্কিত। আমরা কেউ সাহস করে বলতে পারছি, আবার কেউ বা না বলার কারণে "হার্ট অ্যাটাকে" মরছি।

আমি তো সর্বদাই নিজের মঙ্গল চাই। আমি চাই একজন ভাল মানুষ হব। ভাল মানুষের পাশাপাশি একজন বিখ্যাত, জনপ্রিয় মানুষ হব। তাহলে আমি মাঝে মাঝে এমন কাজ কেন করি? যার কারণে আমার বড় হওয়ার, ভাল হওয়ার পথটা নিজের হাতে গলা টিপে হত্যা করি।


আমি জানি আগুনে হাত দিলে হাত পুড়বে। পানিতে নামলে ভিজবেই। সম্মান করলে সম্মান পাওয়া যায়। ভালবাসলে ভালবাসা পাওয়া যায়। এই জন্যই তো জীবনের অধ্যায় গবেষণা করে বিখ্যাত বিজ্ঞানী নিয়টন বলেছেন, "প্রত‌্যেক ক্রিয়ার সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে।" আমি সকল বিষয়গুলি জানার পর কেন ভুল করি? কেন বা আমি আগুনে হাত দিয়ে বলি আমার হাত পুড়বে না? কেন বা গলা পানিতে নেমে বলছি আমি ভিজবো না ?



(চলবে)