ওদের হাতে ভারি ভারি অস্ত্র
আমার শরীর ঘুমের পথের যাত্রী
ওরা বলল: যদি বাঁচাতে চাস প্রাণ,
       বল ''জিন্দাবাদ পাকিস্তান'' ।
আমি বলিনি...
ওদের হাতের ভারি অস্ত্র,
            আমার চোয়ালে করল আঘাত
আমি সহ্য করি_
আমার দুচোখ বাঁধা
         ঘন নিকষ অন্ধকারেও আমি দেখি...
দেখি স্নেহময়ীর ধীরে ধীরে আবছা হতে থাকা ।
মৃদু হাসি পায়,
ওরা আবার বলল, ঠিক হ্যায়_
ছেড়ে দেব তোকে,
এখানে তুই থাকবি মুক্ত বিহঙ্গের মতন
শুধু বল: ''জিন্দাবাদ পাকিস্তান'' ।
আমি বলিনি...
       অতঃপর বিকট একটা শব্দ,
আমি বাম পাজরে তীব্র যণ্ত্রণা অনুভব করি_
চিৎকার করি_
ততক্ষণে ওদের ভোতা অস্ত্রের বারুদ দন্ড,
             আমার বক্ষ ছিদ্র করে দিয়েছে
সেখান থেকে তাজা রক্ত,
           গড়িয়ে পড়ল মৃত্তিকার আঁচলে
আমি সমস্ত শিরা-উপশিরায় নিস্তেজতা উপলব্ধি করি
ঢলে পরি সেই জননীর কোলে,
যার আঁচলের স্নেহে,
ছিল আমার এতদিনের কান্না হাসির জীবন ।।