তাহার কাজল কাল চক্ষুর ভাষা  কহিল,
ওহে ! তুমি দু খণ্ড ছায়া  বৃত্তের মাঝে কি খুজিতেস ?
প্রস্নত্তরে  আমি দণ্ডায়িত মূর্তির ন্যায়  হতবাক হইয়া দাড়াই থাকিলাম,
ভাষা হারাইয়া সুধু দেকিতেই থাকিলাম

সল্প বিরতি পরোক্ষন আবারো  কহিল
ওহে! তুমি কি কিছু খুজিতেছ,কিছু কি  পাইয়াছ ?


আমি কিছুই বলিতে পারিলাম না !
মনের মদ্ধকার অস্পষ্ট এক অনুভূতির অগোচরে,
একটি  উত্তরের আনাগোনাই হৃদয়ের স্পন্দন থমকিয়া গেল


নিঃশব্দে কহিলাম আমি খুজিয়া পাইয়াছি
তোমার রহস্যময়ী অপলক দৃষ্টির মর্মার্থক সাধন করিতে ।