নব বসন্তে যমুনার'তীর;
নিঃশব্দে বয় স্নিগ্ধ সমীর।
ঋতুরাজ আজ মেলেছে পাখা;
ঘরে কী আর যায় গো থাকা
পথকে আজ আপন করেছি,
শুরু হোক পথ চলা;
ধরিত্রী আজ বধূর সাজে মধুরা চঞ্চলা।


মিলনবনে শ্যামের বাঁশরী;
ইমনে'র সুরে বাজে,
শ্যাম সোহাগিনী রাইকিশোরী;
সেজেছে ফুলসাজে।


ফুলের কবরী, গলেতে মালিকা,
কানেতে ঝুমকোলতা;
চকিত মনের তড়িৎ আবেশে,
আনমনে পথচলা;
নিধুবনে ফের শান্ত সমীর মধুরা, চঞ্চলা।


কোকিল গাহে কুহু তানে;
নিপবিথি আজি হাসে,
মধুবসন্তের জ্যোৎস্না নিশি অমিতকিরনে ভাসে।