মধুপর্ণা; জীবনটা তুমি আমার করেছো মৃতসার!
স্বামী পুত্র নিয়ে এখন তোমার সুখেরই সংসার।


মনে কি পড়ে মধুপর্ণা; প্রথম দিনের কথা,
চোখে চোখে সেই মধুর বাঁধনে;
ভাষাহারা ব্যাকুলতা।


তখন তুমি সদ্য কিশোরী;
তখন তুমি স্কুলে,
আমি তখন উঠতি যুবক,
হৃদয় দুয়ার খুলে।


মধুপর্ণা, মনে কি আছে? প্রথম শাড়ি পরা,
লজ্জাবনত ভিরু ভিরু চোখে;
সেই প্রথম হাতটি ধরা।
দুচোখে তখন চাওয়া পাওয়ার জোয়ার উঠছে ফুলে,
বুকেতে তখন প্রেমের নেশায় হৃদয় উঠেছে
দুলে।


আমি তখন সদ্য যুবক; আমি তখন কবি
মনের কোঁরা ক্যানভাসেতে;
শুধু তোমার ছায়াছবি।


বেসেছিলাম ভালো আমি তোমাকে;
আমার সকল সত্তা দিয়ে,
তবুও তুমি আঘাত দিলে! নিঃস্ব এ হৃদয়ে।
বাহ্যিক সুখ তোমার এতোই প্রিয়!
হৃদয় সুখের চেয়ে?
আমি তো আজ মাটির ঢেলা, তুমিই সফল মেয়ে।


মনটা আমার আজকে পাথর; কঠিন বাস্তবে গড়া,
তোমার মনটা আজও কেবলই, সংকীর্ণতায় ভরা।


              


**************####*************