সে বহুদিন আগের কথা
সেকথা আজকে পুরানো,
জলছবির সে রঙিন ক্যানভাস;
ধূলার চাদরে জড়ানো।


স্মৃতি গুলি আজও অমলিন; বারে বারে পিছু ডাকে
চাওয়া না পাওয়ার সে ব্যাথা, রঙে রঙে ছবি আঁকে।


মনের আকাশে আজও মেঘ আসে;
সঘন শ্রাবণ ভরা উল্লাসে,
দামাল হাওয়ায় পাগল এমনে শুধুই বৃষ্টি ঝরে
আমি প্রিয়া আজ পরবাসে;
তব মুখ এই মনের আকাশে,
তবু ফিরে ফিরে তোমার কথাই মনে পড়ে-
মনের আকাশে সঘন শ্রাবণে এখনও বৃষ্টি ঝরে।


কালো ভ্রমরের মতো সজল আঁখি;
ললিত রাগে বাজি,
কমলের ন্যায় অধর পল্লব; কুঞ্চিত কেশরাজি,
বসন যার প্রকৃতির দান নব আঙ্গিকে সাজি।
আঁচল যার দখিনা বাতাস; মন্দ্রিত  সুর বরণে;
রুনু ঝুনু রুনু ঝুনু নূপুর বাজায়;
আমার প্রিয়ার চরনে।


বিদ্রঃ-


এখানে প্রিয়া বলতে প্রকৃতিকে বোঝানো হয়েছে।


ধন্যবাদ।


         মহারাজ!*