{রাজা বিশ্বামিত্রের দেবত্ব তথা ইন্দ্রত্ব লাভের কঠিন তপস্যা কালে তার বজ্রকঠিন তপস্যা কে ভঙ্গ করার জন্য; ইন্দ্রদেব, স্বর্গের অপ্সরা উর্বশী কে পাঠিয়েছিলেন। তাঁর উপরই আধারিত আমার এই কাব্য}


*******************************


আমার অঙ্গ শোভা, ঋষিদেরও মন লোভা
অপ্সরি উর্বশী, আমি চিরযৌবনা-
উন্মুখ রতি আমি, ফিরায়ো না!


স্বর্গের মাধুরী মোর অঙ্গে জড়ানো;
মধুরিমা তব অঙ্গে ছড়ানো,
তনু বিভাজিকায় প্রতিটি কলা বলে-
ভালোবাসি শুধু ভালোবাসি।


মম স্বর্গের অপ্সরা মদ-যৌবন আসরে;
ভরে নাও তনু মন, এ মিলন বাসরে।
দেহপটে যত মধু আছে আজ সঞ্চিত;
হে বীর! তোমারে মাগি; হোয়ও না লাজে কুণ্ঠিত।
দেহ মোর ভরে আছে ফুল, রাগ-চন্দনে,
লুণ্ঠিত হতে রাজি-- তব বাহু বন্ধনে।


হে প্রেয়সী! উর্বশী বাঁধো তব বাহুডোরে,
মধুরাত থেমে থাক!, প্রথম মিলনভোরে।
রচ তব মায়াজাল; বিমহিত চিত্তে,
জয়ে নাও মন প্রাণ; আজ বিশ্বামিত্রে।