মুখবন্ধঃ-


{আজ আপনাদের সামনে যে কবিতাটা পরিবেশন করতে চলেছি, সেটি শুধু নিপাট মজার কবিতা, এর সাথে কোন বাস্তবিক ঘটনা বা চরিত্রের মিল নেই, আর যদি থেকেও থাকে সেটা সম্পূর্ণই কাকতালীয়।}


*******************************


শুনুন শুনুন শুনুন!
আজি নতুন এক কাব্য করি নিবেদন
কাব্য তো নয় যেন ধ্রুব; সত্যর উন্মোচন।
সেই সত্য জানাতে গিয়ে; প্রাণটাও রেখেছি বাজি,
জীবনটা না হয় একবার গেলই...
তবু সত্য - জানাব আজি।
এই গাঁথা যে করুন গাঁথা; সব ঘরেতেই বাজে,
কেউবা জ্বালায় ককিয়ে ওঠে, কেউ বা চুপি লাজে!
আমি তো ভাই সত্য সন্ধানী; সত্য খুঁজেই ফিরি,
বাড়িতে বাড়িতে আজ বধিত দাদারা;
বধিছে... বীর ললনা নারী!


দুগগা, ৺মায়ের দশভুজারুপ সেতো নয়ন ভোলানো
শান্তরুপে খোঁচাটি মেরেই; মুক্ত হাসি ছড়ান।
৺দশভুজা'রা আজও আছে; আমরা ৺মায়েরি শিস্য;
দুটি হাত আজও দেখা যায়; বাকি আটটি অদৃশ্য।
দশ হাতেতে দশটি অস্ত্র সেসব আজ অতীত,
চোখের জলই আজ ব্রম্ভাস্ত্... বাকি সব পতিত।


আমাদের পাড়ার সেন্টুদা, পুরো বউদির ছাত্র-
তবুও দিদির মন পায় না ভজেও দিবারাত্র।
মাস পয়লা বাড়ি ফেরা; সেই হাতে মোটা টাকা;
স্ট্রং ডিফেন্সেও গোল ঠুকে দেয়; বুকটা করে ফাঁকা!
বউ তো নয় যেন জলদস্যু; লুঠ করে প্রতি ক্ষণে,
লুণ্ঠিত হই দিনে রাতে, লুণ্ঠিত ধনে মানে...!


কানপাতলেই  শুনতে পাবেন এমন করুন গাঁথা,
সময় ডানাই আসবো ফিরে, দিলাম তোমায় কথা!