দিনটা ছিল ২১, মাসটা ফেব্রুয়ারী,
৫২' সালের দিনটা যখন আজও স্মরণ করি;
খুনে জাগে বহ্নিশিখা; চক্ষে আসে পানি,
বক্ষে জাগে ভাষা শহীদের অমর সেই বাণী---
জয় বাংলা! সেলাম তোমায় বাংলা-ভাষা!


সকল স্মৃতি আজও অমলিন; কিছু তবু অজানায়,
কিছু স্মৃতি আজও  মনে; বড় দোলা দিয়ে যায়।


সালাম, রফিক, কিংবা বরকত, ভাইদের তো নাম শোনা;
আরও! সহস্র কত ভাষা শহীদের রক্তে এ জয়
কেনা।
তাঁদেরও আমি স্মরণ করি প্রতিক্ষণে প্রতিপলে,
ভাষা শহীদ'রা অমর রহে!--- আজি বিশ্ব ধরাতলে।


বাংলা আমার নয়নতারায়; বাংলা আমার প্রাণে,
বাংলায় আমি কাঁদি, হাসি... গুন গুন করি গানে।
বাংলা আমার প্রাণবায়ু; বাংলা এ বুক জুড়ে;
আমি বাঙালী, আজি গর্বিত বাঙালী!...
বাংলারই সুরে সুরে।


প্রণাম জানাই বাংলা মা'কে , প্রণাম মাতৃভাষা,
শতদলে তুমি বিকশিত হও;
এ মম! আকুল প্রাণের আশা।
তোমার প্রাণের গীত, বন্দিত আজি এ নিখিল ভুবনে
সুর হয়ে যা ঝরে পড়ে; বাংলারই মাটি গানে।---
'আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি,
চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস
আমার প্রাণে বাজায় বাঁশী,
আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি...'


বিষয়ঃ- বাংলা আমার ভাষা।