হারে রে রে রে...!
ওই দেখ বেজেছে; ফের রন ভেরী-
বঙ্গ আকাশে যত কালো মেঘ; সব আজ হরি।
বিপদ বিঘ্ন তুচ্ছ করে, মৃত্যুকে পায়ের ভৃত্য করি,
আজ সংগ্রামে অবিচল, বাংলার যুব কাণ্ডারি!
শাহাবাগ ফের মনে পরায়; ৫২'র সেই স্বপ্নতরী।
আজ সংগ্রামে অবিচল, বাংলার যুব কাণ্ডারি!


হৃদয়েতে আজ রক্ত ক্ষরণ, ত্রাস রুদ্ধ চিত্ত সবার...
কত শহীদের রক্তে কেনা; বাংলার এই হৃত অধিকার!
সংগ্রাম আজ শুধুই সংগ্রাম...!
মৃত্যুগগন পার করে ওই; ছিন্ন করে মোহ কারা!
জ্বালবো প্রাণে আশার প্রদিপ, ভেঙ্গে এই অন্ধ-কারা।
মুছবো গ্লানি বাংলা মায়ের, ঘুচবে সকল দৈন্য ত্রাস
নিশ্চিহ্ন করে পাপের শিকড় উপড়ে ফেলে নীল সন্ত্রাস।


আমরা মায়ের দামাল ছেলে;
চড়বই আজ বিজয় রথে,
বিঘ্ন বিপদ তুচ্ছ করে ফের নেমেছি এ রাজপথে!!
শাশ্বত এই অর্ণব জ্যোতি জ্বালবো আবার তোমার ঘরে;
রাখবো তোমায় বুকের মাঝে; দেখব তোমায় দুচোখ ভরে।
ফুল দলে ফের চরন চিহ্ন; ফুটবে তোমার আজি-
বঙ্গ আকাশে শান্তির বাণী;নব আঙ্গিকে ফের সাজি।


"নাই নাই ভয়, হবে হবে জয়, খুলে যাবে এই দ্বার
জানি জানি তোর বন্ধনডোর ছিঁড়ে যাবে বারে বার
নাই নাই ভয়, হবে হবে জয়, খুলে যাবে এই দ্বার"


           *** {বাংলা আমার ভাষা}***


আন্তর্জাতিক বিশ্ব মাতৃভাষা দিবসের অভিনন্দন ও শুভেচ্ছা জানাই আপনাদের সকলকে!


একটি আবেদনঃ- যারা যারা কবিতাটি পড়েছেন বা পড়ছেন তাঁদের কে আমার একান্ত বিনীত অনুরধ এই যে, আপনারা দয়া করে শুধুমাত্র প্রতিযোগিতার স্বার্থে কবিতাটিতে নাম্বার দেবেন!