কিছু কথাঃ-


আজকে যে কবিতাটি পরিবেশন করছি সেটি শিক্ষিত যুবক প্রেমিকদের জন্য যারা স্থায়ী ভাবে এবং সফলতার সঙ্গে বেকারত্ব পালন করছেন। তবে এই প্রসঙ্গে একটি কথা না বল্লেই নয়, তা হোল, বেকার দুই প্রকারের;


১. কাজের অভাবে বেকার। ২. স্বভাবে বেকার।


১- নং বেকারদের নিয়ে  অনেক লেখা হয়েছে, কিন্তু ২- নং বেকার যারা; তাঁদের নিয়ে খুব বেশী লেখা হয়নি, তারা বরাবরই হয় মধ্যবিত্ত নয়তো উচ্চ-মধ্যবিত্ত সম্প্রদায়ের শিক্ষিত বেকার।
তাঁরাই বরাবর একটু প্রেম-ট্রেম করে থাকে, আজ সেই নিয়েই এই লেখা...
*************************************************


বেকার জীবন বেজায় ঝুল...
কাটছিলো'নাকো ভালো,
অন্ধকার এই জীবনটাতে--
টুনি'ই জ্বাললো প্রেমের আলো!
১০০০ ~ ওয়াটের সে আলোতে আজ সবই রঙিন হোল-
টুনির প্রেমে দিল দিওয়ানা...
মুছলো সকল মনের কালো!
বেকার জীবন বেজায় ঝুল...
কাটছিলো'নাকো ভালো।


জ্বলছে হিয়ায় আশার বাতি
টুনির নামেই দিবস-রাতি।
চাঁদপানা টুনির মুখে; মন কাড়া ওই হাসি
ঘুমের ঘোরে প্রেমের জ্বরে বড়ই ভালোবাসি।
এমনিতে তো বড়ই বিরল মন কাড়া ওই হাসি
তাই প্রেমের জ্বরে আধো ঘোরে দেখতে ভালোবাসি
      
      
সবুজ ঘাসে সটান শুয়ে, যখন কোলে রাখি মাথা...
টুনির হাতের পালক ছোঁয়া; ভোলায় সকল দুঃখ-ব্যাথা!
তাঁর মুখের মুচকি হাসি আমার বুকের ছবিতা
টুনির হাতে আলতো গোলাপ; আর আমার পকেটে কবিতা...!
মিলেমিশে একাকার সব; আজ সবুজ প্রেমের বৃত্তে,
তুমি আর আমি, কিছু পাগলামি; আর সব কিছুই মিথ্যে।
টুনির মুখের মুচকি হাসি আমার বুকের ছবিতা-
টুনির হাতে আলতো গোলাপ; আর আমার পকেটে কবিতা...!