সবুজ মাঠ ডাকছে আমায়, আজ রক্তে জাগে অনল-
শৃঙ্খলবেড়ী ভাঙ্গবই আজ, পায়েতে যে ফুটবল!
অনেক দেখেছি হার, অনেক খেয়েছি মার-
নয় আর নয় আর...
মরার আগে মরব'না, এই কঠিন অঙ্গীকার!


ফুটবল...! তোকে আজ মুখেতে নয়, পায়েই রাখবো আমি-
সে দীপ্ত চরনে কাঁপন জাগাবে, শত্রুর মনভুমি!
চুপি চুপি নয় সদর্পে ঢুকে ছিন্ন করবো জাল...
অরুণ রঙে রাঙ্গা সে ফুটবল, সে ফুটবল।


সবুজ ঘাস ওই দিচ্ছে ডাক,
মুছবো মায়ের যত লাজ-
সন্ত্রাস! তোকে হুঁশিয়ার...
তোর মাঠেতেই তোকে হারাবো আজ।
মুছবো মায়ের চোখের জল-
সাজাবো মায়ের রঙিন আঁচল-
রাঙ্গা সূর্যের থেকে স্ফুলিঙ্গ নিয়ে; জ্বালবোই আজ বিজয় মশাল।
তোকে আজ বুকেতে নয়; সবুজ ঘাসেতেই রাখবো,
তোকে শুধু আজ মুখেতে নয়...
প্রাণ দিয়ে ভালবাসবো!
সে আমার ফুটবল, সে আমার ফুটবল...!