আনন্দের ১১ নং গাড়ির চাকা ছুঁয়ে ছুঁয়ে যায়,
জ্যৈষ্ঠের চরম উতপ্ত নরম পিচ ঢালা রাস্তায়...
আনন্দের ১১ নং গাড়ির চাকা ছুঁয়ে ছুঁয়ে যায়!
ছুঁয়ে যায় কত অলিগলি; রাজপথ-
ছুঁয়ে যায় কত মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বারা-
ছুঁয়ে যায় কত অট্টালিকা, ছোট বড় পাকা বাড়ি!
আনন্দের গলা থেকে শুধু একটাই কাতর আবেদন-
ধুপ নেবে গোওওও... ধুউউউপ...!
সুন্দর গন্ধের ধুপ আছে, জুই, চামেলি, গোলাপ, বেলি...
বেলা বাড়ে, মাপা আহার আর চাপা ভাগ্য নিয়ে; আনাড়ি পদক্ষেপে এ পাড়া থেকে ও পাড়া...
হেঁকেই চলে...
ধুপ নেবে গোওওও... ধুউউউপ...!
সুন্দর গন্ধের ধুপ আছে, জুই, চামেলি, গোলাপ, বেলি...


নাগরিক জীবন সুগন্ধে ভরাতে;
আজ গোটা ফুলের বাগিচা; তাঁর অন্ধকার কাঁধের ঝোলায়!
তবু মাপা কণ্ঠস্বর আর চাপা পদক্ষেপে জীবন তার সংশয়েরই দোলায়।
সকাল গড়িয়ে দুপুর; দুপুর গড়িয়ে বিকাল...
আলতো চরণে সন্ধ্যা নামে ক্লান্ত ছেলের পায়...
সওদাগরী দিনের আলো দিগন্তে হারায়...
আরও একটা দিন বয়ে যায়...
সওদাগরী দিনের আলো ফের দিগন্তেই হারায়...


কাল কি আছে ভাগ্যলেখা; আজ জানেনা কেউ-
তবু অতল সমুদ্রে গুনতে চাই নাম না জানা ঢেউ
কাল কি আছে ভাগ্যলেখা; আজ জানেনা কেউ!
তবুও জ্যৈষ্ঠের চরম উতপ্ত নরম পিচ ঢালা রাস্তায়...
আনন্দের ১১ নং গাড়ির চাকা ছুঁয়ে ছুঁয়েই যায়!
ছুঁয়ে যায় কত অলিগলি; রাজপথ-
ছুঁয়ে যায় কত মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বারা-
ছুঁয়ে যায় কত অট্টালিকা, ছোট বড় পাকা বাড়ি!
আনন্দের গলা থেকে শুধু একটাই কাতর আবেদন-
ধুপ নেবে গো; ধুউউউপ...
সুন্দর গন্ধের ধুপ আছে, জুই, চামেলি, গোলাপ, বেলি...


বিদ্রঃ এটি একটি রূপক ধর্মী কবিতা, তাই আমার বিনীত নিবেদন এটি তোমরা একটু মন দিয়ে পড়ো? তাড়া হুড়ো করে পড়লে লোকসান তোমাদেরই গো...!


ধন্যবাদান্তে!                              মহারাজ!*