আমি হারিয়ে যাচ্ছি গভীরে, আরও গভীরে...
সুদূর কোন জলপরীর দেশে-
যেখানে একমাত্র সুখ-শান্তি পাশাপাশি এসে বসে!
চারিদিকে পাখামেলে ভেসে বেড়াচ্ছে কত শত জলপরী...
কাকে ছেড়ে কাকে দেখি;
আহা! মরি মরি কত না সুন্দরী!


আমার প্রভাত স্বপ্ন আজ আবার নতুন দিশা পাবে!
(হঠাৎ)- আআআ...মোলো যা!
কখন থেকে ডাকছি, তা কখন বাজার যাবে?
চোখের পাতায়  আঁধার নেমে আসে,
চোখ চেয়ে দেখি আমি, একি! সামনে দাড়িয়ে কে...
গিন্নি না অন্তর্যামী?


(গিন্নি)- বলছি! সুখ সায়র ছেড়ে এবার তুমি জাগো।
(আমি)- সামনেই এক এক ধূর্ত সার্ক; স্বপ্না তুমি এখন ভাগো!!!
          
            বউ নয় যেন সাক্ষাৎ পার্বতী...
            শুধু খাঁড়ার স্থানে ধরা আঁশবটি!


স্বপ্নের এই অকাল বোধন হয় তো, এমনই রোজ!
স্বপ্নালু চোখে, তবু রোজ করি; স্বপ্ন পরীর খোঁজ।
স্বপ্নের এই অকাল বোধন হয় তো, এমনই রোজ!


(মাছের বাজারে...)


                - দাদা, জলপরী কত করে?
(ভেদো মাছওলা রেগেই আগুন, ওর মেয়ের নাম ও তো পরী)


               - পরী বিক্রি নেই; এই কালু তক্তাটা  নিয়ে আয় তো?!


               - আবার তক্তা কেন? এমনিই চলে যাবো!
(পালিয়ে...)


               - এখন আমি পালিয়ে বাঁচি;
               - আরেকটু হলেই কাঁচি!
               - ভাগ্য জোরে বেঁচে গেছি...
               - আরেকটু হলেই কাঁচি!


৩-টি থলে বোঝাই করে, সন্তর্পণে ফিরি বাড়ি!
আমি তখন লৌহ পুরুষ,
যুদ্ধ জয়ের গন্ধ গায়ে... সে অসীম বাহাদুরী,
গিন্নি তখন আয়ত মুখে; লজ্জাবনতা নারী!
যুদ্ধ জয়ের গন্ধ গায়ে... কি অসীম বাহাদুরী!!!


বিদ্রঃ- বন্ধুরা... আমার আজকের নিবেদন অকাল বোধন, একটি ... রঙ্গ ব্যাঙ্গে ভরপুর মজাদার এক কাব্য! তোমাদের কারোর জীবনের সাথে যদি, সম্পূর্ণ বা আংশিকও মিলে যায়, তবে তা সম্পূর্ণ কাকতালীয় ঘটনা... এর জন্য মহারাজ!* দায়ী নয়!


  ধন্যবাদান্তে...                           মহারাজ!*