বক্ষ মোর বিদীর্ণ আজি; তব বৈশাখী পবনে...
চক্ষে আমার জল-মরীচিকা; জল-পিয়াসী স্বপনে!
তৃষ্ণার বারি শুকায়ে গিয়েছে অগ্নি বরণ তপনে!


আজি রুদ্র তেজের শাণিত ধারায়-
বিহ্বল প্রাণ; অস্তিত্ব হারায়-
জন অরণ্য প্রাণের আশায়;
বরুন দেবের বন্দনা গায়!


চোখের জল বাষ্প আজি,
মেঘ হয়ে ওই ভাসে...!
দিক দিগন্ত আঁধার করে;
কালবৈশাখী ধেয়ে আসে।


ফের দগ্ধ ধরায় শান্তির বারি, বর্ষিত ক্ষণে ক্ষণে-
চঞ্চল আজ উচ্ছল প্রাণ;
তব নব প্রাণ স্পন্দনে!