আজ শ্রাবণ ভেঙ্গেছে মন আরশিতে-
মন আজ যেন ভাঙ্গা আয়না...
স্মৃতির সরণি জুড়ে শুধু ব্যাথার প্লাবন,
কিছু ব্যাথা যায় ভোলা, কিছু বা যায়না!


কার পথও চেয়ে বসে আছো মন?
তোমার কোন সে আপনজন...!
কত যুগ হেঁটে গেছে; নিস্তব্ধ এই... সরণি ধরে;
এই পথে আজো কেউ আসেনি; আপন করে ভালবাসেনি
জাগেনি প্রাণের স্পন্দন-
তবু কার পথ চেয়ে উতল নয়ন, বসে আজো মন!
সে তোমার কেমন আপনজন?!


সে আমার বড়ই আপনজন...
হারিয়েছি যে প্রেম রাতের আঁধারে,
জানি পাবো খুঁজে এই স্মৃতির দুয়ারে।
পথ চেয়ে তাই; বসে আজো মন,
ফিরবে আমার প্রাণের সুজন,
ফের মিলব মোরা দুজন!