ভালো অনেকেই বাসে আমায়;
তবু তোমার মতন ভালো কেউ তো বাসেনা-
পথ চেয়ে অনেকেই থাকে আমার;
তবু নীল যন্ত্রণায় কারও চোখ জলে ভাসেনা?!


তুমি যেদিন ছুঁয়ে দিলে এ নীল হৃদয়...
প্রথম প্রেমের মুকুল এল, তোমার হাতেরই উষ্ণতায়!


এখন দিন হোক বা রাত...
তুমি আছো মনের মাঝে সকাল থেকে সাঁঝ,
প্রথম রোদের কিরণ তুমি; আর ছায়ার শীতলতা-
রক্ত গোলাপ ওই পাপড়ি ঠোঁটে;
উফফ...! কি প্রাণের উচ্ছলতা!
মায়াবী ওই চোখের তারা আজো ডাকে ইশারায়
প্রেম সাগরে হারাই দুজন; সে চোখের আস্কারায়!