- উত্তরসূরি!*
(নিছক কবিতা নয়, এক চেতনার কথা।)


6A- শোভাবাজার স্ট্রীট...!
এখানে সকাল একটু আগেই হয়।
ঘড়ির কাঁটা তখন ভোর ৫টা ছুঁই ছুঁই,
মহানগরের দক্ষিণ, পূর্ব, ও পশ্চিম অংশ যখন ঘুমের অতল সুখের আবেশে বিভোর?
তখন বাতিক্রমি উত্তর'টা আস্তে আস্তে জেগে উঠছে!
জেগে উঠছে - রেডিওতে ভোরের আলাপনীর সুরে!
জেগে উঠছে - ভক্ত হরিদাসের প্রভাত সংকীর্তনের বোলে!
জেগে উঠছে - ধুপ ধুনোর পবিত্র সুগন্ধে; শাঁখ আর ঘণ্টার তালে!


প্রভাতের প্রথম সোনালী কিরণ... ছুঁয়ে যাচ্ছে - ঝুলবারান্দা, খিড়কির জানালা, ঘরের কড়িকাঠ হয়ে বাড়ির সমস্ত ঐতিহ্যকে!*
ছুঁয়ে যাচ্ছে আমার সমগ্র সত্ত্বাকে...
আরেকবার গর্বিত হচ্ছি ভেবে -
আমি তো শ্বাস নিই এই ঐতিহ্য?!
6A- শোভাবাজার স্ট্রীট...!
এখানে সকাল একটু আগেই হয়।


সেই ঐতিহ্যর বনেদি রক্ত জাগ্রত করছে; সনাতন এক চেতনা!
রাতজাগা ভোরের আলস্য মেখে সারা শহর না হয় ফের ঘুমিয়েই থাক?
তবু আমাকে জাগতেই হবে সবার আগে!
আমি যে উত্তরের উত্তরসূরি...!*
        - শোভাবাজার স্ট্রীট...!
যেখানে পৃথিবী একটু আগেই জাগে।
এখানে সকাল...  একটু আগেই হয়।