নীল আকাশের খোঁজে যারা গেছিলো?!
তাঁদের ডানায় পেলাম; আকাশের গল্প!
তাঁদের দুচোখে পেলাম; সীমাহীন সীমান্তহীনতার স্বপ্ন।
তাঁদের বুকে পেলাম; অন্তহীন ভালোবাসার গান-
যে গানের নিদিষ্ট কোন ভাষা নেই...
যে গল্পের স্থির কোন চরিত্র নেই...
যে স্বপ্ন গুলো, জেগে ওঠার সাথে সাথে বদ্ধ চেতনার আলোকে মিলিয়ে যায়না!


ওঁরা মাত্র ৫৯৫ গ্রাম, পালক ডানায় ভরপুর বিশ্বাস-
আমরা? ৬০ কেজি, বিশ্বাসের বাহু দুটি তবু বড্ড পলকা!
ওঁদের পবিত্রকান্তিতে আছে; নিষ্পাপ সরলতার ছাপ-
তবু, খলের পোষাকেই আমরা আজো গা ঢাকতে স্বছন্দ!
ওঁদের মনে আছে; বিশ্ব সংহতির সীমাহীন আত্ম্ববিশ্বাস-
আমাদের জাগাতে হয়, বিশ্ব সংহতি আর আত্মবিশ্বাস!
নীল আকাশের খোঁজে যারা গেছিলো?!
তাঁদের ডানাতেই পেলাম এই গল্প!


বিদ্রঃ- পরিণমন এর অর্থ- " পরিণমন হল একধরনের মানসিক বিকাশ পক্রিয়া, যা পরিবেশ গত ব্যাপক তারতম্য থাকা সত্ত্বেও মোটামুটি স্থান, কাল, পাত্র ভেদে একি রকম হয়।"


এখানে... পশুপক্ষীদের পরিণমন মোটামুটি এক, তাঁদের ভিতর একটি অদৃশ্য সংহতি আছে। কিন্তু মানুষ...এত বুদ্ধিশীল জীব হয়েও... শুধুই সংহতির অভিনয়ই করে গেলো।


ধন্যবাদঃ~                                 মহারাজ!*