মেঘমালা তুমি শ্রাবণ হও-
                     আমার এ ঊষর বুকে,
মেঘমালা তুমি একবার চাও-
                     ও জলভরা হাসি মুখে!
জড়িয়ে রাখো ও সজল প্রেমে-
                     সে নীরব সলিল সুখে।
মেঘমালা তুমি বৃষ্টি হও-
                     তৃষিত এ মরু বুকে!
বুকের মাঝে জলদ নিনাদ-
                     গুরু গুরু স্বরে বাজে,
মাধবীলতায় কাঁপন জাগায়-
                     বরষা সজল সাজে।
জলের রঙে আঁকি বুকি কাটি-
                    জল খেলে যায় বেলা,
হৃদয় জুড়ে ঘন বরষা-
                    এখন শ্রাবণ বেলা!
এ বুক জুড়ে স্মৃতির মিছিল-
                      আমি আজ একেলা,
হৃদয় জুড়ে ঘন বরষা-
                    এখন শ্রাবণ বেলা!