আমি এক কালের পথিক
কি আমার পরিচয়-
বিচ্ছেদে যার পূর্ণতার দান; তাঁর আবার সঞ্চয়!
আমি এক কালের পথিক
কি আমার পরিচয়?
লক্ষহীন স্রোতে শুধু ভেসে চলা,
চিরদিন পথের নেশায়, পথেই কেটেছে বেলা!
জীবন যখন প্রিয়ার বেশে সুখের কাঁকন পরে!
মরণ তখন্‌ কালনাগিনীর কাল ছোবল মারে|
জীবন তোমার পাইনি দেখা, তবু তোমার চরণ খুঁজেছি-
মরন জানি শেষ পারানি, তবু  জীবনের'ই গান বেঁধেছি.
আমি এক কালের পথিক
এ আমার পরিচয়-
বিচ্ছেদে যার পূর্ণতার দান; তাঁর আবার সঞ্চয়?