কফি হাউসের সেই সোনালী বিকেল গুলো নেই, আজ আর নেই-
স্মৃতি হয়ে জেগে আছে শুধু; মনের কোনেই, আজ আর নেই।
তবু অনন্ত প্রেমের দিগন্তে আশার দুহাত বাড়াই;
আজো রাত জাগা চোখে স্বপ্ন আঁকি-
সে হয়তো তোমার্‌ই জন্য?
মধুর এমন স্বপ্ন আবেশে, হোক না জীবন ধন্য।
তবু রাত জাগা চোখে স্বপ্ন আঁকি-
সে হয়তো তোমার্‌ই জন্য?
সেদিন নিজের মুখেই যা বলেছিলে,
সেকি সব্‌ই ছলনা?
এমন গোলাপ হৃদয় নিয়েও এ মন প্রেমিক হল না!
তোমার মন যমুনার বাঁকে বাঁকে শুধুই ছলনা?
এমন গোলাপ হৃদয় নিয়েও এ মন প্রেমিক হল না!
দুঃখ আমাকে করেনি দুঃখী, করেছে রাজার রাজা-
তাই জীবনের জলসাঘরে, মিছেই রাজা সাজা।
দুঃখ আমাকে করেনি দুঃখী; করেছে রাজার রাজা।
**********************
'(মান্না স্যারের গান আর আমার গীতিকবিতার সংমিশ্রণে একটি নতুন গানের নেকলেস তৈরী করার প্রয়াস করেছি।মান্না দে'র প্রতি আমার সশ্রদ্ধ শ্রদ্ধান্জলি।)'