কি সুখের নাগপাশে আজও বাঁধা আছি
জীবনের জলছবি তবু দু-চোখে সাজাই,
যে সুখের মরীচিকা কান্নাতে আজও ধুয়ে যায়।
স্মৃতি গুলো বারে বারে হাতছানি দিয়ে ডাকে
ভাঙ্গা বুকের পাঁজরের সে চোরা বাঁকে...
সুখের মধুরিমা তবু দু-চোখ জড়ায়,
মিছে আশার মরীচিকা আজও কান্নাতে ধুয়ে ধুয়ে যায়।
কেন অন্তহীন চোখের তারা শুধু তোমাকেই খুঁজে যায়,
না পাওয়ার কি অবুঝ চাওয়ায় শুধু কেঁদে কেঁদে ফেরে হায়।


স্বপ্ন গুলো নিরালা রকম
নিজেতেই ছিলাম নিজেই মগন
হঠাৎ কোন ঝড়ের আঘাতে ভাঙল সে সুখের স্বপন।
আজ দিনের শেষে মন নিরুদ্দেশে
হাতড়ে ফেরে ফেলে আসা সে দিন,
কেন অন্তহীন... দুরাশার স্বপন এ মন আজও দেখে যায়
না পাওয়ার কি অবুঝ চাওয়ায় শুধু কেঁদে কেঁদে ফেরে হায়।


ফেলে আসা যে পথে আজও কুহেলী জড়ানো...
সে পথেই কি হবে দেখা আবার পথ ভুলে... ভালোবাসার ছলে?!
বোল কি গো মিছে হবে এই চাওয়া পাওয়া...
তোমাকেই ভেবে এতো গান গাওয়া,
কি সুখের নাগপাশে আজও বাঁধা আছি
জীবনের জলছবি তবু দু-চোখে সাজাই,
যে সুখের মরীচিকা কান্নাতে আজও ধুয়ে ধুয়ে যায়।


@*******************************************@
মহারাজের তরফ থেকে বাংলা কবিতার আসোরে আগত সকল কবি ও পাঠককে জানাই 'শুভ নববর্ষের আন্তরিক ভালোবাসা'


কবিতা... পড়ুন ও পড়ান!                    


                                          ধন্যবাদান্তে,...
                                           মহারাজ!*