রচনা কাল – ১১-০৮-১৯৯৩


কখনও দূরে বহুদূরে দৃষ্টি নিক্ষেপ করি,
মনে হয় আকাশের অপর প্রান্তে
দাঁড়িয়ে আছেন পিতা,
পিতামহ এবং প্রপিতামহ,
কি সৌম্য; শান্ত অপরুপ।
আমি দেখিনি পিতামহ এবং প্রপিতামহকে,
কিন্তু তবু মনে হয় -
তাঁদের আশীষ ঝরে পরে
তাঁরা আমার মঙ্গল চান।
হয়তো আরও বলতে চান
আমাদের কাছে এস,
দেখবে এপার ওপারের কত ব্যবধান।
তাঁদের কল্পনায়ও ছিলাম না কোনদিন
অথচ বাস্তব হয়ে গেছি।
গ্রন্থিবিহীন কি সুদৃঢ় এ বন্ধন,
অতঃপর অবশ্যই আমি তাঁদের কাছে ঋণী।
কারণ অতীত না থাকলে
বর্তমান-ভবিষ্যত সে তো বাতুলতা মাত্র!