রচনা কাল – ০৬-০৯-২০১৩


কি দেখছি সব; বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ায়?
ছোট ছোট বাচ্চা যারা ভাল করে
বাবা-মা উচ্চারণ করতে শেখেনি এখনও,
নাচ গানের প্রতিযোগিতায় রাখছে প্রতিভার সবাক্ষর।
এই না হলে কলিযুগ?
তাদের কণ্ঠে শুদ্ধ উচ্চারণে বয়স্কদের চটুল প্রেমের
                                                     গানে
বাহবায় আর প্রশংসায় ভাসছে ঐসব দুধের শিশুরা,
আর তাদের বাবা-মা তথা অভিভাবকেরা আহলাদে
                                               আটখানা!
কি চমৎকার শিল্প-সংস্কৃতি!
হয়তো সেদিন দূরে নয়;
যেদিন সাত আট বছরের ছেলে মেয়েরা
হাত ধরাধরি করে পালাবে জুটি বেঁধে।
আইনে আছে আঠারো বছরে সাবালক-সাবালিকা
                                             গণ্য হয়,
কিন্তু সাত আট বছর বয়সী যারা তাদের বেলায়
                                            কি হবে?
হয়তো আইন প্রণেতারা যুগের সাথে তাল মিলিয়ে
খুশী মনে উঠে পড়ে লাগবেন আইন সংশোধনে।
অথচ বেশী দিন পার হয়নি; যখন শেখানো হোত,
“সকালে উঠিয়া আমি মনে মনে বলি,
সারাদিন আমি যেন ভাল হয়ে চলি।
আদেশ করেন যাহা মোর গুরুজনে,
আমি যেন সেই কাজ করি ভাল মনে।”
সত্যি কি বিচিত্র যুগ এবং বিচিত্র আমরা!