হৃদ যমুনায় হর্ষ তুফান
ভাঙলো খুশির বাঁধ,
রঙ তরীতে মন মাঝি ধায়
আনন্দ উম্মাদ।


শ্যামল ছায়ায় সুখের মেলা
হরেক প্রীতির ঘর,
গত বর্ষের বিষাদ কাড়ে
কাল বৈশাখী ঝড়।


মত্ত হাওয়ায় নববর্ষের
দৃপ্ত আহবান,
স্বপ্ন জয়ের হাসি সদা
রয় যেন অম্লান।


জীর্ণ দেয়াল যাক ভেঙ্গে আজ
কাল বোশেখীর ডাকে,
নববর্ষ আসলো আজি
শ্রান্ত মাঠের বাঁকে।


হাসলো সুরুজ দীপ্ত আভায়
ঊষার দুয়ার খুলে,
উদার বুকে মিলছে সবাই
ভেদের প্রাচীর তুলে।


স্বপ্ন রাঙা নবীন ভোরে
এইতো অঙ্গীকার,
ন্যায়ের প্রভায় টুটব নিশা
হোকনা সে প্রগাঢ়।