(সাভারের ধ্বংসযজ্ঞে শহীদ স্মৃতি স্মরণে)


বিক্ষত নয় তোমার দেহ,ক্ষত এ জাতির চিত্ত আজ
আর্তনাদের অসীম রোদন উছলে নিশীথ-বিহান-সাঁঝ,
প্রাচীর তোমার মস্তকে নয় থেতলেছে এ জাতির শির
তোমার নিথর দেহের পাশে জ্যান্ত কতক লাশের ভীড়।


প্রাসাদ তোমায় দেয়নি চাপা দিয়েছে জাতির স্বপ্ন-সাধ!
শোকের মাতম হাওয়ার ভাঁজে ভাসছে,করুণ আর্তনাদ-
হৃদ দরিয়ায় উছলিছে ঢেউ;ফুঁসছে অসীম প্রশান্ত
গর্জিছে বাণ-বহ্নি তুফান;স্বর্গ পাতাল অশান্ত।


নিরব তোমার ক্রন্দনে আজ প্রতিবাদের দৃপ্ত স্বর
মানবতার ক্রুব্ধ হিয়ায় সঞ্চারে দেখ বহ্নি-ঝড়,
বিশ্ব বিবেক লজ্জিত আজ পাষন্ডদের ধৃষ্টতায়
আর কতকাল হইবে শ্রমিক নিশ্চুপে রোজ পিষ্ট তায়।


নর পিশাচের ধ্বংস লীলায় মরণ তোমার একার নয়
ষোল কোটি বাঙালী নয় মর্ত্ত্য বিবেক ধ্বংস-লয়,
তোমার পঁচা লাশের সাথে মিশেছে জাতির গলিত প্রাণ
নিভৃত ওই কাকুতি তোমায় একটুখানি দেয়নি ত্রান।


তুমিতো আজ মুক্ত ভবের লাঞ্ছনা আর গঞ্জনার-
গ্লানির জীবন ছিন্ন করে খুলেছ ঊষার রঙিন দ্বার,
তুমিতো এখন মহা সুখে;কর্মহীন এক জীবন বেশ
হৃদয় ছেড়া বিয়োগ ব্যথায় আমরা কেবল হচ্ছি শেষ।


ব্যাথায় তোমার নীল যেন আজ চন্দ্র-সুরুজ দূর গগন
তোমার দুঃখে গন্ধহারা শিউলি-বকুল;ধীর লগন,
আমার কানেও বাজছে তোমার বাঁচার করুণ আর্তস্বর
এই অসহায় দুঃখিত আজ বলোনা মোরে স্বার্থপর।