আমার বাতায়নে দখিণ সমীরণে
ঊষার ভৃঙ্গেরা রচে যায় সুর,
মনস্বী গগন রাঙা উচ্ছল নদ-ডাঙা
পুষ্পক তারুণ্য বাজায় নুপুর।


আমার শয্যা ঘেঁষে মৃদুরবে হেসে হেসে
স্বপ্নের গুন গুন ঘুম পাড়ানী,
শরাব স্নানেতে অভিসারে উঠে মেতে
যৌবন সৌরভ দিল কাড়ানী।


আমার উঠোন জুড়ে বিহঙ্গ উড়ে দূরে
জারুলের হিমছায়া কোমল পরশ,
পিড়ে বসে মধুকর করতালি সুধাস্বর
হুরবালা নৃত্যে স্বর্গ হরশ।


আমার আঙিনায় চুপিসারে লিখে যায়
স্বপ্নের বলাকারা মদনলেখা,
প্রভাতের কাননেতে হাসি রাঙা আননেতে
কপোলেতে এঁটে দেয় তিলক রেখা।