তুমি আমার প্রথম ভালবাসা
স্বপ্নীল চির প্রেয়সী,
নিঃসীম প্রেম বন্ধনে তুমি
তাজমহল হতে শ্রেয়সী।


যবে প্রথম দেখেছিলাম সেই
বাদল স্নাত দেহে,
সোনার পালঙ্কে, কালবৈশাখী-
আর হিমেল আবেহে।


তবে থেকে ভালবাসি তোমায়;
তোমার সবুজাভ কেশ,
তব রূপ মোহে ছুটি দিশাহীন
খুঁজে ফিরি প্রেমাবেশ।


সর্বাঙ্গে তব যৌবন দীপ্ত
উত্তাল প্রেম তরঙ্গ
তুমি আমার প্রথম প্রেমবালা
ওগো রূপসী বঙ্গ।