স্বপ্নগুলো উড়িয়ে দিলাম হাওয়ার ভাঁজে
তেপান্তরের অচিন লোকে বাঁধুক বাসা,
সবুজ দেয়াল কাঁদছে যবে নীলাভ সাজে
হৃদয় ভূমে রক্ত বুনে শ্যামল চাষা।


বিষের বাটি উপছে পড়ে দুধের থালায়
বকুল ডালে হুতুম পেঁচার তীক্ষ্ণ বাঁষি,
অস্তিত্বের বিনাশ ভয়ে রূদ্র পালায়
অমানিশার গহ্বরে চাঁদ-অরূণ ফাঁসি।


শকুন-বাজের নীল থাবা ভেদ স্বপন বুকে
পিশাচ ঠোটে ঝুলছে কোথাও সোনার কাঠি,
ঘোর নিরাশায় স্বপ্ন মরে দেয়াল ঠুঁকে
বারূদ-গোলায় উথলে বেলে-দো’আশ মাটি।


পোড়া হাওয়ায় পাল তুলে আর কি লাভ বল
আমরা বরং স্বপ্ন বুনি অচিন গ্রহে,
শ্রান্ত দেহে আজকে না হয় গড়িয়ে চল
অশ্রু যদি নাইবা মাতে প্রলয়-দ্রোহে।


রক্তে যদি ঢেউ না ওঠে কি আর করা
ভাটির দেশে লাভ কি হয়ে দগ্ধ মরু,
যদি না ফের আসবে ফাগুন বহ্নি ঝরা
পরজীবি প্রাণ কি লাভ হয়ে কল্পতরু।