( দূর্যোগে-দূর্ভোগে প্রেরণার বাতিঘর, সদা জাগ্রত নির্ভীক
কাজী নজরুল ইসলাম চির দামালেষু )


ফাগুন এল! ফাগুন কোথায়, তোমার দ্রোহের রাগ
রঙের ছটায় তাই মিটে যায় তপ্ত নীলের দাগ!
পঙ্খিলতার তিমির নিশায়
জাগলে হে বীর ন্যায়ের দিশায়
আলোক ধারায় পথ খুঁজে পায়
দিক হারা নির্বাক,
তোমার ডাকে নিদ হারালো স্বেত বলাকার ঝাঁক।


জাগ্রত বীর স্বপ্ন নাবিক নবীন সূর্যোদয়
বজ্র তুফান হানলে বেগে দুর্দ্দম প্রলয়
জালিম শাহীর কলুষ বুকে
জ্বাললে আগুন বারুদ ফুঁকে
উৎপীড়িতের নীলাভ দুখে-
আনলে খুশির বাক,
মিনার চূড়ে যায় শোনা ওই সাম্য-ন্যায়ের ডাক।


প্রতীক্ষারি হয় অবসান তোমার আলিঙ্গনে
তুমি আজো মিশে আছ ঊষার আলোক সনে
তুমি আছ চাঁদের কোলে
তাই মাধবি একলা দোলে
শ্রান্ত পথের কলরোলে
ওঙ্কারে সেই হাক,
তোমার তরে আজও আসে বসন্ত-বৈশাখ।