প্রভাত কলি প্রভাত কলি
             নতুন দিনের ফুলকুঁড়ি,
সকাল হল পাপড়ি খোল
             ছড়াও সুবাস দিল্ জুড়ি।
পুষ্প মুকুল শিউলি বকুল
             ফুটবিরে সব ভেদ ভুলি,
আয় বেরিয়ে গন্ধ নিয়ে
             জীর্ণ শাখের দ্বার খুলি।
গগন পাতাল ছন্দ মাতাল
             গাইবে ভ্রমর গুঞ্জরি,
চঞ্চলা মন রঙিন স্বপন-
             দেখবে প্রসূন মঞ্জরি।
পাষাণ গরল ক্ষীপ্ত অনল
             হইবে কোমল স্পর্শে তোর,
আঁকবে রবি বিজয় ছবি
             খুলবে প্রভাত রঙিন দোর।
কাঁশ-মালতি হীরক জ্যোতি
             কানন জুড়ে তোর হাসি,
ভুলোক বাগে মধুর রাগে
             বাজবেরে তোর হৃদ বাঁশি।