ঝুমুর ঝুমুর নুপুর পায়
বর্ষা এল সবুজ গাঁয়
শীতল পূবাল হাওয়ার তালে
বৃষ্টি ঝরে ঘাটের নায়।


টাপুর টুপুর টিনের চালে
জুঁই-ছাতিমের গন্ধ ডালে
বৃষ্টি নামে হিজল বনে
ঝম ঝমা ঝম ছন্দ তালে।


বৃষ্টি ঝরে অঝোর ধারায়
দস্যি ছেলে পাড়ায় পাড়ায়
কলাগাছের ভেলায় চড়ে
হারায় ভেসে দূর অজানায়।


দিঘির জলে-পুকুর ঘাটে
বৃষ্টি আসে হাওয়ার নাটে
কলা পাতায়-রঙিন ছাতায়
যাচ্ছে কতক পাড়ার হাটে।


হাওর-বাওর নদীর বাঁকে
ঘ্যাঙর ঘ্যাঙর ব্যাঙ ডাকে
নীড় হারিয়ে পাখির ছানা
লুকায় খুকুর কাঁথার ফাঁকে।


ভাটিয়ালীর মধুর সুরে
নায়ের মাঝি বেড়ায় ঘুরে
উথাল পাতাল ঢেউয়ের দোলায়
ভাসছে হৃদয় অচিনপুরে।