আমার গাঁয়ের পর্ণ কুটির ঘরে
জোৎস্না রাতে চাঁদের আলো ঝরে
মাঠের শ্যামল শিশির ভেজা ঘাসে
রোজ প্রভাতে পূবাল রবি হাসে।


আমার গাঁয়ের কানন ভরা ফুল
পল্লী বালার শিউলী-বেলীর দুল
দিঘির জলে শাপলা রাশি রাশি
বটের মূলে রাখালিয়ার বাঁশি।


রস টলোমল আমার গাঁয়ের ফল
মাছে ভরা নদী-বিলের জল
রূপার ইলিশ জিমতলারই হাটে
আড্ডা চলে শাণ বাঁধানো ঘাটে।


আমার গাঁয়ের মাঠে সোনার ধান
হিজল বনে অযুত পাখির গান
নদীর বুকে রঙিন পালের নাও
মন কেড়ে নেয় আমার সোনার গাঁও।


আমার গাঁয়ের গগন চুমে মাটি
পালঙ্ক নয় চাই যে শীতল পাটি
গোধূলীতে বিহঙ্গ যায় নীড়ে
সন্ধা নামে সবুজ পল্লী ঘিরে।