রাতের কোলে ঘুমিয়ে ছিল মন
চুপি চুপি ডাকল দূরের বন
মন দুয়ারে লাগল হাওয়ার দোল
ঝিল্লিরা সব জুড়ল কলরোল।


নিদ ভাঙাল কোলা ব্যাঙের ডাক
উড়ছে দূরে শ্বেত বলাকার ঝাঁক
জোছনা জলে ভাসছে উঠোন পাড়
ভিজছে হেথা চরণ দুটি কার!


ওইতো জেগে তাল-তমালের শির
নিদ্রা চোখে চলছে চরণ ধীর
উঠলো কেঁপে বকুল পাতার থর
নামলো বুঝি পুষ্প বাদল-ঝড়।


চলছি একা জারুল নিমের ছায়
কে যেন ওই হাঁটছে ঘুঙুর পায়
ও! বুঝেছি ডাহুক কনের দল
ডাকলো হঠাৎ শান্ত দিঘির জল।


উঠলো ডেকে শাপলা-শালুক রাশ
নির্জনতা ভাঙলো বিলের কাশ
বন মাধবি ধরলো হেসে হাত
করলনা মন কোন প্রতিবাদ।


ছন্দ-কথার আসর হবে আজ
বলল ডেকে বকুল-গন্ধরাজ
ভাসছে হাওয়ায় কব্য-ছড়ার রেশ
আড্ডা-গানে রাত্রি হল শেষ।


রোজ নিশীথে বসে ছড়ার হাট
জুঁই-শেফালী সাজায় রঙের খাট
রাতের কোলে ঘুমিয়ে পড়ে রাত
গল্প-কথায় খুঁজছি যে প্রভাত।


০৬.০৬.২০১৩ইং