স্বপ্নে এখন আসেনা প্রিয়ার মুখ
শিয়রে নাচে প্রেতাত্মাদের ছায়া
আলিঙ্গনে টানেনা কোমল বুক
জড়িয়ে ধরে হিংস্র লোমশ কায়া।


নীলের মোহে  ভৃঙ্গ ছোটে আজ!
কালের কুকুর ঝরায় মুখের বিষ
বিষের জ্বালায় নীলাভ হাওয়ার ভাঁজ
মলিন ঠোঁটে দোয়েল-শ্যামার শিস।


এখন আকাশ মেঘের আলিঙ্গনে
ছাতিম ডালে বারুদ পোড়া বাঁস
সুখের ডাহুক নেই এখন এ বনে
হৃদয় ক্ষেতে পরগাছাদের চাঁষ


এখন ফাগুন রঙ ঢালেনা আর
এখন হৃদয় ধূসর বিরান বন
ঊষার দ্বারে শকুন নাড়ায় ঘাড়
নীলাভ সাঁজে স্বপ্ন-সবুজ মন।


১৪/০২/২০১৪ ইং