তোর জন্য এতটা বছর আমি এইখানে
দেশ ব্যবচ্ছেদ থেকে সেই দাঁড়ালাম
এপার ওপার শুধু মশার গুণগুণি
পবিত্র হ'। আমি পবিত্র হলাম
নাকি সে-ই থেকে গেলাম
কিছুই বুঝিনি।


আমার পাগড়ি ও চুলে
মেহেদির রঙ কি লেগেছিল
পৈতা কি ছিল, নাকি দু'পা ফাঁক করে
বসেছিলাম কাঠের পিড়িতে
মুসলমান হ'। আমি তাই হয়ে গেলাম
নাকি, রক্ত ও জ্বীন-ধারা সেই থেকে গেল
দ্বিদ্ধ্বাগ্রস্থ হলাম।


তোর জন্য মন আমার ব্যবচ্ছেদে গেছে
থেকে গেছে যমুনার জলের মত মিশে
এক হয়ে, আমি মানুষ তো ছিলাম
নাকি, পবিত্র হ'- মশার গুণগুণি শুনে
তোর জন্য এতটা বছর আমি এইখানে।


মাহফুজ
মে দিবন' ২০১০