হৃদয় আমার পদ্ম পাতায় যেই রেখেছি
শব্দমালার খোয়াব গুলো দিচ্ছে তাল
ফুল-পাপড়ির সৌরভে আজ মন নাচে
তোমার হৃদয় পড়ার মত এই বিকাল।


তোমার হৃদয় পড়ার মত চোখগুলি
তোমার চোখে তুলে দিলাম যেই আমি
চোখগুলো্ আর আমার কাছে রইল না
হৃদয় আমার মনের মানা শুনল না।


এই বিকাল আর অন্য দিনের বিকেল নয়
এই বিকেলে রং ধরেছে বহুত রং
সেই রঙে আজ মন ছুটেছে গোধূলীতে
তার পেছনে ছুটছি আমি সারাটি কাল।


ছুটছি আমি এই কারনে, তাকেই চাই
সে ছাড়া আর এই জীবনে কেউ-ই নাই
এই বিকেলে এ হৃদয় আজ দিচ্ছে ডাক
দু'হৃদয় ঠিক যেখানে ছিল সেখানে থাক।


-মাহফুজ
১০/০৫/২০১০