ন্যস্ত হই, শস্যদানা পাশাপাশি থাক। দূর্বায় সিঁদুর লেগে
শিল্গতরু গড়ে উঠুক জীবনের প্রগাঢ় আহ্বানে, মেঠো পথে
জীবীকা পুরাণে খেলুক মাত্সন্যায় খেলা, নগরী ছবক নিক,
শীবের বাহন থেকে তুলে আনুক অষ্টধাতুর বাণ
হাসীর খোয়াবে যেন থমকে যায় তোমার মেহমান।
দুয়ারে ইশারা লাস্য, শরমে ইঙ্গিত পাত্র হাতে
মাটির বসন যেন ভরে যায় নগরীর স্রোতে।


কালের প্রবাহ কেটে যাক, মৃদু স্বর ভাঙে যখন
একান্ত সময়, বিনিময় হয়ে যাক শস্য আর
শিল্পের কামে, হাজার পেয়ালা স্বাক্ষি, যত
ঠোঁট পুড়ে গেছে, যত প্রেমিক হারায়েছে দিশা
ট্রয় নগরী জানে প্রেম কত মৃত্যুময় নেশা।
বেহুলার সুতোনালী নিয়েছে সতীর প্রমান
দিন গেছে, রাঁধা দিল জলেতে সম্মান
শরীর স্বাক্ষ্য দি'ছে প্রেম বিনা ওস্তাদের লাঠি
লাইলী লুটিয়ে গেছে, জনপদে সঙ্গমের পাখি
শিরীর আর্তনাদে আজও কাঁপে, তারোপরে মুসাফির
পুড়ে যেতে এসেছে আবার। শ্বাস রেখে আস যদি
এ শহর পাড়ি দিতে ফের, অর্শ্ববাহিনী থাক,
কলের পাখায় মেলে ডানা, সেথায় হারিয়ে যাব
যার খবর কেউই জানেনা।


(অসমাপ্ত)
-মাহফুজ


পর্ব-০১
http://www.bangla-kobita.com/ashor/Poem.aspx?id=275