ক্রমশ আমার ছায়া দীর্ঘতর হয়
আমি বাড়তে থাকি, ছায়া বাড়ে
ধনকূবের হতে থাকি, ত্রাসে গ্রাসে
হরদম চাহিদা বাড়ে আমার
স্রোতে মিশে, এবং সমূদ্রে মিলায়।


পৃথিবীর অলিগলি রাস্তাঘাটে এমন
চারণা তার, এমনি প্রসার, আমার
আকার, পর্চা আমাকে ছাড়ায়।


অশুভ আত্না আসে, ঘর বাঁধে
আমার ছায়ায় এমনি ত্রাস আমি
দেখি তার, ভয় পাই।


চারিদিকে আলো ফেলি, তীব্র আলো
ছায়াহীন ফেরেস্তা হতে চাই।
অতপর, অমানুষের খাতায় পড়ে নাম।


হয়তো ফেরেস্তা হই
চেয়ে দেখি, এতো চাই না আজ
সৃষ্টিসেরা মানুষ আমি নই।



-মাহফুজ
২৭/০৫/১০