দেহের বাঁকে গাঙ্গ ডাকিলে
বন্ধু ভোমর সাজে
বন্ধু আমার নিশীত কাব্য জানে।


কইছিলাম কাল, আইস ঘাটে
নিয়া কদম ফুল
গোধূলীতে আইল সেজে শীবের চৌদ্দ কূল


আমি ডরাইছিলাম লাস্য লাজে
ঘোমটা দিয়া গায়
তার জন্য মোর মনটা ক্যেনো
উছল দিয়া যায়!


তার তড়াক চোখে সিন্দাবাদের
ঝিলিক সাগর ব্যাপী
সেই সাগরে সাঁতার দিয়া
আজো ডুবি মরি।


নিশীত হইলে আইসে বন্ধু
শিহর তোলে গায়
রাজ্য ঘোরার হাজার গল্প আমারে শোনায়।


আমি জানি, বন্ধু জানে, গল্প নিছক- মিছে
গল্প মোদের নিশীত কাব্য মনা প্রহরে বোঝে।


ডাগর চোখের ইশারাতে আরোপ করা ঘামে
বন্ধু ও তার কদম ফুলের নীশী কাব্য ভাজে।



০১/১১/২০১০