কেবলি একেলা
বিভ্রান্তির পোকা শূধু কাঁটছে আমাকে।


চুল বড় উসকো শুষ্ক হয়ে গেছে
শরীরের হাড়গুলো রীতিমত ঠাট্টা করছে
বিছানায় শুয়ে আমি কোন দিন এত বেশী
দৌড়াইনি জীবনে, ঘেমে উঠেছি আচমকা
মা দৌড়ে এসেছে কতবার, 'কি হয়েছে বাবা!'
আমি নিশ্চুপ থেকে বিছানায় কুকড়ে শুধু ঘেমেছি
-এ ক'টা দিনে-
শত চেষ্টা করেও তোমায় ভূলতে পারিনি।


শত চেষ্টা করেও তোমাকে ভোলা য়ায় না!


এতগুলো স্মৃতি, অন্তরের এত বিসার কাব্য বিনিময়
আদমের অট্টালিকা থেকে এত ব্যথিত আবেদন
হাজার রাত্রী গেছে, দুটো চোখ, আর অষ্পর্শ তুমি
শ্রাবনের বর্ষা ধারা জোছনায় ভেসে আমি একেলা
তোমার স্মৃতিগুলো আমার আনাচে কানাচে
যেন, জীবন্ত প্রতিবিম্বে তোমার লাস্যময়ী মুখ-
ঠিক বিভ্রান্তির পোকা, কাঁটছে কেবলি, তবু
এইসব নি:সঙ্গ রাতে তোমার মুখখানী
আমার।


                                            
                                             মাহফুজ
                                          ০১/১১/২০১০