রাস্তা ছিল মাতাল, আমার পা টলছিল
চপল নগরী ছলকে উঠেছিল
আমার প্রিয়তমার লাস্যময়ী ঠোঁটে
গোলাপ লাবণ্যে আমি চুড় হতে থাকি
চুড়ান্ত আফিম এসে ফসকে গিয়েছিল হাতের মুঠো থেকে।
কে-বা-কাহারা এখানে ঠোঁট বসিয়েছিল
এতদিনেও বুঝতে পারিনি
মাতাল আমি, না এই নগরীর মেয়ে!


আঁখির তুফানে যখন ভেঙেছে হৃদয় এবং যুবকের ডানা
নেশার ঘোর ভাঙে-ডোবে শরাবান তহুরার স্রোতে
কিশোরীর অট্টহাসী খুইয়ে গেছে অলিগলি যৌন-জীবীকায়
আমার শ্বরীয় প্রেম থমকে ওঠে চায়ের পেয়ালায়,অশ্রু মিশে
সন্ধ্যা বাতি নিবে যায়, স্বল্পতম আলো, একাকী মাতাল আমি,
হৃদয় তোমাকে দিয়ে নগরী ঘুরেছি শুধু তোমার পিছে পিছে।



মাহফুজ
২১/১১/২০১০