যখন তুমি পণ্য হও
ঠোঁটের কাঁপনে নড়ে উর্বশীয় দেহ
স্বর্নলতা দোল খায়, ইঙ্গিতে তোমার
এমন তকমা দেহের অর্থনৈতিক ভাষায়
প্রণয়ের ছেদ আনো দেমাগী মেজাজে
প্রজ্ঞাপন জারি কর, বহুজাতিক ষোড়ষীয় মনে
কখন কোন নঙ্গরে হাল ধর-ছাড়,
অতপর ধূসর পান্ডুলিপি ছায়া ফেলে
অতি অল্প বাসনায় চুপসে যাওয়া সামুকের মত
যখন অর্থনীতি ভিখেরীর প্রেমে
গাঙ্গের ঢেউয়ের মত হৃদয়ের পাড় ভাঙে
প্রতিনিয়ত
চেয়ে দেখ অতীত এক ধূসর আঁধার।


শীতাতপ নিয়ন্ত্রিত কারে তোমার অর্ধ-নগ্ন পা
হৃদয়ে কাঁপন তোলে, ক্রোধে আর লোভে
একদা দখলী শরীর হারায় যে দিশা
তারো অধিক পণ্য হও, বরষায় ভিজে ভিজে,
ধ্যনরত দাঁড়কাক রোদে তাপে তৃষ্ঞায় পোড়ে
তখন কিশোর প্রেমিক মৃত্যুকূপে ঝাপ দেয়
মরু ভেঙে ফিরে আসা যুদ্ধ ফেরত
আসামীর মত,
তার দিকে চেয়ে দেখা হয়নি কখনো।


হয়ত অপেক্ষা বাড়ে, এতকাল দাঁড়িয়ে থাকা, হে নগরী
নতজানু প্রযুক্তির দাসী যখন দেহ এলিয়ে দেয়
মুঠোফোনে কাব্যপাঠ ভুলে
পণ্য এক, তখনো তোমার মূর্তি নতুন ফ্যাশানে
শব্দের কুহকে তোমার দোদুল মন ছুটে অবিরাম
অভিশপ্ত পতঙ্গের সাথে থামেনা নিষিদ্ধ ওড়াউড়ি
ফুলেল গোলাপী রাগে ইচ্ছাগুলো ভিজে যায় মেঘে
ফিরে আসে মোহাবিষ্ঠ পথিকের মত, হারায় পথ
সব দিশা ছুটে যায়, নিমিষে অনেক দূর হাঁটতে হয়
একা, আশা তবু বেঁচে থাকে
তারপরও হয় যদি একটি বার দেখা!


-মাহফুজ
০৩/১২/২০১০